রিয়লমির কারখানা হচ্ছে বাংলাদেশের , তৈরি হবে স্মার্টফোন

রিয়েলমি সূত্র জানিয়েছে, গাজীপুরে এরইমধ্যে কারখানা স্থাপন করেছে তারা। সেখানে ২৫০ জনের বেশি কর্মী তিনটি সারিতে স্মার্টফোন তৈরিতে কাজ করছেন। এছাড়া রাজধানীর পুলিশ প্লাজায় কার্যালয় স্থাপন করে ১০ জনের বেশি কর্মীর মাধ্যম ব্যবসা শুরু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

চীনভিত্তিক প্রতিষ্ঠানটি ২০১৮ সালের ৪ মে স্বতন্ত্র ব্র্যান্ড হিসেবে কার্যক্রম শুরু করে। অপো থেকে পৃথক হয়ে স্বতন্ত্র ব্র্যান্ড হিসেবে কার্যক্রম শুরুর প্রথম বছরে ২ কোটি ৫০ লাখ ইউনিট স্মার্টফোন সরবরাহ করে আন্তর্জাতিক বাজারে সাড়া ফেলে দেয়।
চলতি বছর শুধু ভারতে তিন কোটি স্মার্টফোন বিক্রি করতে চায় রিয়েলমি। বাজারটিতে শুরু থেকে চীনা ব্র্যান্ড ভিভো ও অপোর সঙ্গে প্রতিযোগিতা করছে রিয়েলমি।
বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের (আইডিসি) প্রতিবেদন অনুযায়ী, গত বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ভারতের বাজারের ১৪ দশমিক ৩ শতাংশ দখলে নিয়ে চতুর্থ শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত হয়েছে রিয়েলমি। একই প্রান্তিকে ভারতের স্মার্টফোন বাজারের ২৭ দশমিক ১ শতাংশ দখলে নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে শাওমি। এছাড়া ১৮ দশমিক ৯ শতাংশ বাজার দখল নিয়ে দেশটিতে দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং। শুধু ভারতের বাজারেই নয়, চীনের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়া, রাশিয়া ও ইউরোপের বাজারের ২০ শতাংশ দখলে নিতে সক্ষম হয়েছে রিয়েলমি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LANGUAGES »