করোনা ঔষধ আবিষ্কার করলো যুক্তরাষ্ট্র ।

বিশ্বে বিভিন্ন দেশে করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। মানবদেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগ এরই মধ্যে হয়েছে দুটি দেশ যুক্তরাষ্ট্র ও চীনে। এবার তৃতীয়ত যুক্তরাজ্য শুরু করল পরীক্ষা।


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষকদল একটি টিকা তৈরি করেছে। গবেষণার নেতৃত্ব দিয়েছেন ভ্যাকসিনোলোজির প্রফেসর সারাহ গিলবার্ট। তিনি বলেছেন, টিকাটি যে কাজ করবে এ ব্যাপারে তিনি ৮০ ভাগ আস্থাশীল।


৮শ’ জনেরও বেশি মানুষ স্বেচ্ছায় এ টিকা পরীক্ষায় অংশ নিওয়ার জন‍্য আবেদন করেছে। তাদের মধ্যেই বৃহস্পতিবার প্রাথমিকভাবে দুইজনকে টিকা দেওয়া হয়েছে টিকাটি।বিবিসি জানায়, পরীক্ষায় যারা অংশ নিচ্ছেন তাদের অর্ধেককে কোভিড-১৯ টিকা এবং বাকী অর্ধেককে করোনাভাইরাস নয় বরং ম্যানিনজাইটিস প্রতিরোধক টিকা দেওয়া হবে।


পরে আগামী কয়েকমাসে দুই গ্রুপের মানুষের সবকিছু তুলনামূলক বিচার করে গবেষণা করে দেখবে কার্যকর ক্ষমতা।মানবদেহে টিকাটির পরীক্ষা সফল হলে এবছর সেপ্টেম্বর থেকে মাকেটে ছাড়বে টিকাটি ছাড়া সম্ভব রয়েছে বলেছেন অক্সফোর্ডের গবেষকরা।প্রাথমিক পরীক্ষায় ভাল ফল আসলে। সেক্ষেত্রে যে কোনো বয়সের প্রায় ৫ হাজার মানুষের ওপর টিকা প্রয়োগ করা হতে পারে জানিয়েছে অক্সফোর্ডের ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LANGUAGES »